এক পোশাক প্রতিদিন পরলে কি হয় জানুন। অবাক হয়ে যাবেন। (১ম পর্ব)

নতুন পোশাক কিনতে কার না ভাল লাগে? আর যদি সেটা হয় সাধ্যের মধ্যে, তাহলে তো কথাই নেই। কিন্তু এই কেনাকাটার মাধ্যমে আপনি কি এগিয়ে নিচ্ছেন নিজেকে? না কি বিপরীতটা? জানাচ্ছেন বিশ্বখ্যাত ওয়েবসাইট ফোর্বস্‌ এর নিয়মিত লেখক Joshua Becker

শেষ পর্ব পড়তে ক্লিক করুন এখানে

“কয়েকবছর আগে একদিন ইচ্ছেকরেই সিদ্ধান্ত নিই যে এখন থেকে প্রতিদিন একই পোশাক পরব। তো, শুরু করে দিলাম একটা গাড় ধূসর রঙের টি-শার্ট এবং খাকি প্যান্ট দিয়ে। প্রথমদিকে আমি এটা পরীক্ষামূলকভাবে এক সপ্তাহের জন্য পরলাম। দেখতে চাইছিলাম যে মানুষের কি প্রতিক্রিয়া হয় আমাকে বারবার একই পোশাকে দেখে। যদিও নিজের ইচ্ছাতেই এটা করছিলাম তবুও আমারও যে পোশাক বদলাতে ইচ্ছা করত না তা কিন্তু না। আমাদের প্রায় সবারই সকালে উঠে নতুন কিছু গায়ে জড়াতে ইচ্ছা করে। আমিও এর ব্যতিক্রম ছিলাম না।


আর সবার মত না হয়েই বা যাই কোথায়? যারা পোশাক বানায় তারা নিয়মিত বিরতিতে নতুন কোন আইটেম আনবে বাজারে যেন দোকানগুলো “রিফ্রেশ” হয় অর্থাৎ নতুন পোশাকে ক্রেতাদের আকৃষ্ট করতে পারে। কিছুদিন পর আবার নতুন ডিজাইন, তারপর আবার। এভাবেই চলতে থাকে বছর বছর। আপনি নিজেও যদি দোকানগুলো খেয়াল করেন, তো বুঝতে পারবেন। এখন কেউ যদি নতুন কিছু এলেই দৌড়ে গিয়ে কিনে আনেন তাহলে মাস বছর যেতে না যেতেই আপনার ওয়ারড্রবের কি অবস্থা হবে ভেবে দেখুন।

তো আমি যখন আমার পোশাক নিয়ে এক্সপেরিমেন্ট চালাচ্ছিলাম, একটা সময়ে এসে দেখলাম কেউ আর কিছু বলছে না বা জানতেও চাইছেনা আগের মত যে কেন একই পোশাক বারবার পরছি। যাক, এই নীরবতা দেখে নিজেকে তখন স্বাধীন মনে হচ্ছিল। আর অনুধাবন করলাম বেশ কিছু বিষয়।

আপনার ওয়ারড্রব ছোট রাখার জন্য হোক, বা সবসময়ে পরার জন্য একটা পোশাক বেছে নেওয়ার জন্য হোক, অথবা সিমপ্লি সাদামাটাভাবে চলার জন্য হোক, কমপক্ষে এক সপ্তাহের জন্য হলেও এই এক্সপেরিমেন্টটা আপনি করতে পারেন, মানে করা উচিত। কারণঃ

  • এটা সিদ্ধান্তজনিত পরিশ্রম (ডিসিশন ফ্যাটিগ) কমায়

প্রতিদিন হাজারো সিদ্ধান্ত নিতে হয় আমাদের যা থেকে মুক্তি নেই। এমনকি স্বপ্নের মাঝেও আমরা ভাবি যে এরপর কি করব। যত বড় ফলাফল সিদ্ধান্তটাও তত বড় নিতে হয়। একসময় ক্লান্ত হয়ে যাই আমরা। তাই পোশাক নির্বাচনের ক্ষেত্রেও এই ক্লান্তি আসতে পারে তবে তা চিরতরে দূর করতে পারেন যদি পছন্দমত একটা পোশাক সবসময় গায়ে জড়ানোর অভ্যাস করেন।

  • বুঝতে পারবেন কিসে আপনাকে বেশী মানায়

আমি নিজে যেহেতু খুব সাদামাটা জীবন কাটাই তাই এমন জিনিস আমি খুঁজতে থাকি যেটা সব পরিস্থিতিতেই মানিয়ে যায়। এখন আমি কালো টি-শার্ট আর ক্যাজুয়াল খাকি প্যান্ট পরছি। সপ্তাহখানেক পর আমি নিজেকে পরিক্ষা করে নিলাম। প্রশ্ন করলাম আমি কি বোরড্‌ হয়ে গেছি? আমাকে কি ভাল লাগছে এই পোশাকে? মজার বিষয় হল, এই প্রক্রিয়ায় আমি সেই পোশাকই খুঁজে নিয়েছি বা নিতে পেরেছি যেটা আমার কাছে গুরুত্বপূর্ণ। আপনার পছন্দের “লুক” পেতে আপনার সময় খরচ করতে হবে কিন্তু যে পোশাকে আপনি ভেতরে ভেতরে আত্মবিশ্বাস অনুভব করবেন এবং আরাম খুঁজে পাবেন সেটা সবসময় সাথে রাখাটা কিন্তু বিরাট ব্যাপার।…”

তথ্যসূত্রঃ FORBES

রুপান্তর, সংক্ষেপণ, সম্পাদন-
টিপস্‌ আনবক্স

শেষ পর্ব পড়তে ক্লিক করুন এখানে

এক পোশাক প্রতিদিন পরলে কি হয় জানুন। অবাক হয়ে যাবেন। (১ম পর্ব)

About The Author
-

1 Comment

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>