খাবারের অপচয় কমানোর ৩টি টিপস্‌

১। কেনাকাটায় স্মার্ট হনঃ প্রয়োজনীয় জিনিশগুলোর একটা তালিকা তৈরি করুন এবং সঙ্গে রাখুন। ক্ষুধার্ত অবস্থায় কেনাকাটা করতে যাওয়া থেকে বিরত থাকুন। তখন খাবার কিনতে আগ্রহী হবেন না। কারণ তখন শুধু বিশেষ খাবারগুলোর দিকেই দৃষ্টি যাবে। তাই যেটা প্রয়োজন শুধু সেটাই কিনুন।

২। ফেলে দেওয়া জিনিসের হিসাব রাখুনঃ গত দুই-তিন সপ্তাহ ধরে ফেলে দেওয়া খাবার গুলোর নাম টুকে রাখুন। প্রতিদিনের নষ্ট হয়ে যাওয়া খাদ্যগুলো নিয়ে একটা পরিকল্পনা করুন- যেমন সেই খাবারগুলো কম কিনতে পারেন, কিছু খাবার জমা করে রাখতে পারেনা অথবা তালিকা থেকে একেবারে বাদও দিতে পারেন।

৩। খাদ্যের সম্পূর্ণ ব্যবহার করুনঃ যতটুকু সম্ভব পুরো উপকরণ গুলো ব্যবহার করুন। আলু, গাজরের মত সবজি খোসা না ছাড়িয়েই উনুনে বসান; ফুলকপি রাঁধুন ডাঁটাসহ। মাংসছাড়া হাড় এবং শাকসবজির বাদ দেওয়া অংশের কথা ভাবছেন? ওদেরকে ছেড়ে দিন আপনার প্রিয় সস বা ঝোলের ভেতর। অনেকেই স্টকস বা মিশ্র-সবজির ঝোল পছন্দ করেন, ওগুলো মেশাতে পারেন এর সাথেও। যদি দেখা যায় যে সব কিছু একদিনেই ব্যবহার করা যাচ্ছেনা, সেক্ষেত্রে তা আগামীদিনের জন্য ফ্রিজে রেখে দিন।

-রিডারস্‌ ডাইজেস্ট অবলম্বনে

খাবারের অপচয় কমানোর ৩টি টিপস্‌

About The Author
-

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>