গাড়ির দরজা কোন হাতে খুলবেন? জেনে নিন ডাচ রীচ পদ্ধতি

ছোট্ট একটি অভ্যাস অনেক দুর্ঘটনা এড়াতে পারে

আপনি বসে আছেন প্রাইভেট কার বা মাইক্রোবাসে। চালক বসা তার সিটে। অর্থাৎ আপনি বসেছেন গাড়ির বাঁ দিকে। গাড়ি থেকে নামবেন, তাই দরজা খুলতে হাত রাখলেন ডোর হ্যান্ডেলে। কোন হাত? অবশ্যই বাঁ হাত, কারণ দরজাটা আপনার বাঁ দিকেই। তো হ্যান্ডেল টেনে দরজাটা খুলতেই এক বাই-সাইকেল আরোহী পেছন দিক থেকে এসে হুমড়ি খেয়ে পরল আপনার মেলে রাখা দরজার ওপর। দ্বি-চক্রযান থেকে গেল দরজার কাছে, আরোহীর অবস্থান কয়েক মিটার দূরে। কনুই আর হাটু ছিলে গেছে, বাঁ হাতের কব্জিতেও ব্যাথা পেয়েছে, তাকিয়ে আছে আপনার দিকে। আপনার মনে তখনঃ

১। লোকটা অন্ধ না কি?

২। গাড়ি থেকে কি না নেমে বসে থাকব?

আর সেই সাইকেলআরোহীর মনে তখনঃ

১। লোকটা অন্ধ না কি?

২। সংকেত না দিয়েই দরজা খুলল?

আসলে লোকটি অন্ধ না, আপনিও সারাদিন গাড়িতে বসে থাকবেন না। আর আপনি সংকেত দিয়েও গাড়ি থেকে নামবেন না। সব ঠিক আছে। তাহলে সমস্যা কোথায়? আছে।

আপনার বাঁ দিকে দরজা থাকলে সেটা বাম হাত দিয়ে খোলাই আপনার জন্য আরামদায়ক বা সহজ। কিন্তু এটা করলে আপনার পেছন দিক থেকে আসা সাইকেল বা পথচারী কিছুই আপনার চোখে পড়বে না। আর সাইকেলে থাকা মানুষ বা পথচারী জানতেও পারছে না আপনি কখন দরজা খুলে বের হবেন। সে তার গতিতে এগিয়ে আসছে আপনার গাড়ির পাশ দিয়ে, আর আপনিও সামনের দিকে মুখ বা দৃষ্টি রেখেই দরজাটা মেলে ধরলেন। ফলাফল-ওই যা বললাম একটু আগে।

এই দুর্ঘটনা এড়াতে ছোট্ট একটা অভ্যাস গড়ে তুলুন যার নাম ডাচ রীচ (Dutch Reach)

cardrive

Dutch Reach

http://dutchreach.org

এই টিপ বা পরামর্শটি এসেছে নেদারল্যান্ডস থেকে যে কারণে এর নাম ডাচ রীচ। তো এটা কি শেখায় আমাদের? তেমন কিছু না, শুধু হাতটা বদলে নিন দরজা খোলার সময়। কল্পনা করুন আগের চিত্রটি। আপনি দরজা খোলার সময় বাঁ হাতের পরিবর্তে ডান হাতটি বাড়িয়ে দিলেন হ্যান্ডেলে। তখন আপনার শরীর আপনাতেই অনেকটা ঘুরে যেত বাঁ দিকে, ফলে মুখটিও ঘুরে যেত ওই দিকেই, আর তখন আপনার প্রসারিত দৃষ্টিসীমায় গাড়ির বাইরের দিকের অনেকখানি জায়গা চলে আসত, চোখে পরত সেই ছুটে আসা সাইকেল আরোহীকে, তখন আর যা-ই হোক, দরজাটা খুলে ধরতেন না। অপেক্ষা করতেন তার অতিক্রম করার। এটাই ডাচ রীচ।

এটা শুধু আপনার জন্য যে তা নয়। কারণ শুধু আপনার পাশ দিয়েই মানুষজন যাওয়া-আসা করে না, ডান দিক দিয়ে অর্থাৎ ড্রাইভারের দিক দিয়েও করে, বরং সেটাই বেশি হয়, কারণ তার দিকেই মূল সড়ক। তবে তখন তো তার দরজা থাকে হাতের ডান দিকে, তাই সে যদি ডান হাত দিয়ে দরজা খুলতে যায় তাহলে একই ঘটনা ঘটতে পারে। সে জন্য সে দরজা খুলবে বাঁ হাতে যেন তার শরীরটি কিছুটা ডান দিকে ঘুরে যায় এবং সে পেছন থেকে কেউ আসছে কি না দেখতে পারে। হোক তা বাইক, সাইকেল অথবা হেটে আসা মানুষজন। তাই এই ডাচ রীচ সবার জন্য। ড্রাইভার বা তার অপরপাশে যে বসে আছে সবাই গাড়ির দরজা খোলার সময় এটা অনুসরন করতে হবে।

সহজে মনে রাখবেন এভাবেঃ

বাম পাশে বসলে ডান হাত দিয়ে দরজা খুলব

ডান পাশে বসলে বাঁ হাত দিয়ে দরজা খুলব

বাম হলে ডান

ডান হলে বাম

ব্যাস, এতটুকুই! কি সহজ কিন্তু দারুন, তাই না?

এই ছিল আজকের টিপস্‌। আরও অনেক প্রয়োজনীয় জিনিস নিয়ে আসছি আপনাদের জন্য।

সাথে থাকুন, ধন্যবাদ সবাইকে।

তথ্যসুত্রঃ
http://dutchreach.org
http://rd.com

গাড়ির দরজা কোন হাতে খুলবেন? জেনে নিন ডাচ রীচ পদ্ধতি

About The Author
-

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>