চুলের যত্নে এগুলো করলে বা ভাবলে চুলের ক্ষতি। (১ম পর্ব)

চুলের স্বাস্থ্য ঠিক রাখতে আমরা অনেকেই প্রচুর টাকা খরচ করি, এবং আমাদের চুল আরও আকর্ষণীয় ও পুরু করার জন্য যা করার সবই করি। তবে চুলের উপকারে আসবে কোন পণ্যটি আর কোন উপদেশটা মেনে চলব সেটা মাঝে মাঝে নিরূপণ করাটা কঠিন হয়ে যায়।

তাই জনপ্রিয় ওয়েবসাইট ব্রাইট সাইড জানাচ্ছে সে সব বানী বা উপদেশ যেগুলো আপনি বিশ্বাস করেন কিন্তু বিশ্বাস করা উচিত না।

মিথ (গালগল্প) নাম্বার ১১: বেশি চুল পরা সবসময় ক্ষতিকর

প্রতিদিন প্রায় ১৫০ থেকে ২০০টি চুল ঝরে আমাদের মাথা থেকে। (যারা টাক তাদের কথা ভিন্ন!) বছরে দুইবার, সাধারণত বসন্ত এবং শরৎকালে আমাদের চুল একটা বিশেষ অবস্থার মধ্য দিয়ে যায় যেটার নাম Telegen (এটাকে মাথার গ্রন্থিকোষের বিশ্রামের সময়ও বলা হয়)। তো এই সময়টাতে মাথায় কোন চুল গজায় না, জাস্ট ওরা অভাবেই মাথার ওপর আটকে থাকে। একারণেই এই সময়গুলোতে চুল ওঠার পরিমাণও অমন বাড়ে। তারপর যখন Anagen স্টেজ শুরু হয় তখন খালি হয়ে যাওয়া চুলের গোড়া থেকে আবারও নতুন চুল গজাতে শুরু করে।

তবে হ্যা, যদি দেখেন চুল অতিরিক্ত পরিমাণে ঝরছে আর সেটা বছরে দুইবারের বেশি, তখন অবশ্যই ডাক্তারের কাছে যাওয়া উচিত।

মিথ নাম্বার ১০: চুল দ্রুত বড় করার পন্য বাজারে পাওয়া যায়।

সত্যি বলতে পৃথিবীর সবচে শক্তিশালী হরমোনাল ড্রাগস দিয়েও কোষ বৃদ্ধির হার বাড়ানো সম্ভব না। একারণে কোন কস্‌মেটিক্স পন্য দিয়েই চুল দ্রুত বড় করা যায় না। চুল বড় হবার গতিটা সম্পূর্ণ জীনগত বিষয়, এবং সেটা মাসে সাধারণত ১ সেন্টিমিটারের মত।

মিথ নাম্বার ৯: শ্যাম্পু এবং কন্ডিশনার সম্পূর্ণ চুলে দেওয়া উচিত।

সত্যি বলতে, শ্যাম্পু হল এমন পরিষ্কারক উপাদান যা আপনার মাথার চুলকে নয় মাথার তালুকে পরিষ্কার করে। মাথার তালু পরিষ্কারের সময় যে ফেনা হয় শ্যাম্পু থেকে সেটা এবং শ্যাম্পুর বাকি অংশ মিলে যা থাকে তা-ই যথেষ্ট আপনার সম্পূর্ণ চুল পরিষ্কারের জন্য।

এখন কন্ডিশনারের কাজটা এর উল্টো। এটা শুধু চুলের জন্য, মাথার তালু বা চুলের গোড়ার জন্য নয়। কারণ চুলের গোড়া প্রাকৃতিকভাবেই স্বাস্থ্যবান থাকে, এবং দ্রুত তৈলাক্ত উপাদন পেয়ে থাকে গোড়া থেকে তাই ময়েশ্চারাইজারও বেশি থাকে সেখানে। সেজন্য কন্ডিশনার সেখানে দেওয়ার কোনই দরকার নেই।

মিথ নাম্বার ৮: ব্লো ড্রাই দিলে চুলের ক্ষতি

চুলে যদি কিছুই ব্যবহার না করেন তাহলে হেয়ার ড্রায়ারে বা চুল কোঁকড়ানোর জন্য কারলার ব্যবহারে সামান্য সমস্যা হতে পারে। অর্থাৎ আপনি যদি চুলে বিভিন্ন কসমেটিক্স পন্য যেমন হেয়ার ফোম, বা থার্মাল প্রোটেকশন দেয় এমন কিছু ব্যবহার করেন তাহলে ড্রায়ার ব্যবহারে কোন সমস্যা নেই।

মিথ নাম্বার ৭: যতই চুল কাটব ততই চুল দ্রুত বড় হবে

দেখুন, চুল বাড়ছে গোড়া থেকে, আর আপনি কাটছেন চুলের আগা, তাহলে কিভাবে এটা সম্ভব? ছাঁটার সাথে বাড়ার সম্পর্ক কোথায়? পাশাপাশি আরও জেনে রাখতে হবে পুরো চুল ছেঁচে ফেলা অর্থাৎ শেইভ করলেও চুলের ঘনত্ব বাড়ে না কারণ ঘন কি পাতলা সেটাও জেনেটিক একটা বিষয়।

পরের পর্বে থাকছে আরও চমকপ্রদ তথ্য!

ধন্যবাদ।

তথ্যসূত্রঃ

BRIGHSIDE

চুলের যত্নে এগুলো করলে বা ভাবলে চুলের ক্ষতি। (১ম পর্ব)

About The Author
-

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>