জীবনে উন্নতি করব কিভাবে? জানাচ্ছেন বিশ্বসেরা ধনী জেফ বেজস

ব্যবসার যাবতীয় সবরকম সমস্যার এক মজাদার সমাধান হতে পারে এটা

 

(এটা জেফ বেজসকে নিয়ে দ্বিতীয় লেখা, প্রথম লেখাটি পড়ার জন্য ক্লিক করুন এখানে।)

আজ থেকে তেইশ বছর আগে জেফ বেজস আমাজন ডট কম প্রতিষ্ঠা করেন। শুরু করেছিলেন বই কেনাবেচা দিয়ে, তারপর এটা-ওটা, তারপর কি না বিক্রি শুরু হয় তার মার্কেটে? এখন তিনি বিশ্বের এক নাম্বার ধনী। বিল গেইটসে পেছনে ফেলে দিয়েছিলেন তিনি কছু সময়ের জন্য। এগুলো সবাই জানি। কিন্তু তাঁর উঠে আসার পেছনে অবশ্যই এমন কিছু ছিল বা আছে যেগুলো অন্য মানুষের মাঝে অনুপস্থিত। কিন্তু কি সেগুলো? সব হয়ত তিনি জানাবেনও না, তবে যেগুলো জনসম্মুখে প্রকাশ করেছেন তার একটা নিয়েই আজকের ছোট্ট লেখাটি।

জেফ’র সফলতার পেছনে যে ফর্মুলার প্রয়োগ তিনি করেন তাদের একটা হল “টু পিৎসা রুল” (Two Pizza Rule)। অবাক হলেন? হবার মতই। তবে আসল বিষয়টা হল এরকমঃ

জেফ যখন কোন মিটিং ডাকেন তখন মিটিং-এ এমন সংখ্যক মানুষ উপস্থিত রাখেন বা আমন্ত্রন জানান যাদেরকে মাত্র দুটি পিৎসা দিয়েই নাস্তা করানো যায়। কি মিতব্যায়ী, তাইনা? ভাবছেন বুঝি এভাবেই “কিপটেমো” করে দু-চার পয়সা করে জমিয়ে লোকটা টাকার কুমির হয়েছেন। আসলে তা না। ঘটনা অন্যখানে।

জেফ বিশ্বাস করেন যে মিটিং-এ যত বেশি মানুষ হবে, আলোচনা ততই কম ফলপ্রসূ হবে। অর্থাৎ মানুষ বেশি হলে সমস্যা আরও পাকিয়ে যাবে। তাহলে উপায়? খুব সহজ। জেফ বলেন যে কখনই এমন মিটিং ডাকা যাবে না যেখানে দুইটা পিৎসা দিয়ে সবাইকে খাওয়ানো যাবে না। অর্থাৎ প্রোডাক্টিভ আলোচনা করতে লোকসংখ্যা যত কম রাখা যায় ততই ভাল। তবে সঠিক মানুষকে আমন্ত্রণ জানানও জরুরী।

এই ছিল জেফ বেজস’র টু পিৎসা রুল। আমরা হয়ত বিজনেস মিটিং-এ পিৎসা খেয়ে অভ্যস্ত হয়নি এখনও। তবে আমাদের দেশীয় প্রেক্ষাপটে যদি জেফ বেজস ভাবতেন, তাহলে রুলটা কেমন হত? দুই রুটি রুল? বা দুই সিঙ্গারা রুল?! (এক স্লাইস পিৎসা=দুই সিঙ্গারা ধরে) কি জানি!

ধন্যবাদ সবাইকে।

তথ্যসূত্রঃ
RD
BUSINESS INSIDER

জীবনে উন্নতি করব কিভাবে? জানাচ্ছেন বিশ্বসেরা ধনী জেফ বেজস

About The Author
-

3 Comments

  • Oali ullah
    Reply

    Yes, It is a very Good technical way but you can’t apply it in every where.And we have to remember our atmosphere or environment. Of course it is an inspirational example and I know that I have to do different something.

  • মেহেদী হাসান
    Reply

    খুব সুন্দর লাগল ভাই আমরা আপনার কাছথেকে এরকম ভাল ভাল লেখা আরও পেতে চাই।

  • মেহেদী হাসান
    Reply

    খুব সুন্দর লাগল ভাই আমরা আপনার কাছথেকে এরকম ভাল ভাল লেখা আরও পেতে চাই।

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>