পানি নাকি পয়জন খাচ্ছেন? জেনে নিন পানি সংরক্ষনের সঠিক উপায়

পানি জীবন ধারনের এক অপরিহার্য উপাদান। বলা হয় পানির অপর নাম জীবন, কিন্তু জানেন কি, পানির অপর নাম মরণও? এই জীবন দায়ি পানিই আপনার মৃত্যুর কারণ হতে পারে যখন তা যথাযথ ভাবে সংরক্ষণ না করা হয়।

দৈনন্দিন জীবন এ আমরা অনেক ভুল করে থাকি পানি সংরক্ষণ এর ক্ষেত্রে। আসুন আজ জেনে নেই পানি সঠিকভাবে সংরক্ষণ এর জন্য কি করবেন আর কি করবেন না।

অবশ্যই করবেন নাঃ

  • ফুড গ্রেড কন্টেইনার ছাড়া কোন পাত্র নয়। দেখতে সুন্দর বা পরিষ্কার থাকলেই যেকনো পাত্রে পানি সংরক্ষণ করবেন না। আমরা অনেকেই সস্তা প্লাস্টিক র পাত্রে হরহামেশাই পানি রাখি, কিন্তু এটা মারাত্মক স্বাস্থ্যঝুকির কারণ হতে পারে। এগুলো ওয়ান টাইম ব্যবহারের এর জন্য। ফুড গ্রেড প্লাস্টিক ছাড়া অন্য প্লাস্টিক এর বোতল এ কেমিকেল লিচিং* এবং বিপদজনক ব্যাকটেরিয়ার বৃদ্ধি হতে পারে, যাতে আপনি মারাত্মক ফুড পইজনিং এ আক্রান্ত হতে পারেন। ট্রায়াঙ্গলার (ত্রিভুজাকৃতির) রিসাইক্লিং চিহ্নের এর ভিতর 1, 2, 4, 7 দেয়া থাকলে সেই প্লাস্টিক ফুড গ্রেডেড যা আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন।
    http://thescienceofeating.com/wp-content/uploads/2017/08/Header-What-do-Plastic-Recycling-Symbols-Mean-1024x641.png

    image credit: http://thescienceofeating.com/

  • এমন পাত্র নয় যা পূর্বে অন্যকিছু রাখতে ব্যবহৃত হয়েছেঃ এমন পাত্রে পানি সংরক্ষণ করবেন না যা পূর্বে অন্যকিছু যেমন – জুস, কোল্ডড্রিংকস্‌, তেল, বা তরল খাবার রাখতে ব্যবহৃত হয়েছে, যদিওবা তা পরিষ্কার হয়। এতে পানি কন্টেমিনেটেড (অন্য কোন উপাদান যা পানির নয়, তা দ্বারা দূষিত) হওয়ার আশংকা বাড়ে। ব্যকটেরিয়া দ্বারা সংক্রমনের সম্ভাবনাও বাড়ে।
  • কার্ডবোর্ড কন্টেইনার নয়ঃ কার্ডবোর্ড কন্টেইনার (শক্ত কাগজ এর কন্টেইনার) দীর্ঘমেয়াদি সংরক্ষণ এর জন্য উপযুক্ত নয়। তাই কার্ডবোর্ড কন্টেইনার নয়।
  • মেটালিক পাত্র নয়ঃ মেটালিক পাত্রে (লোহার পাত্র) পানি সংরক্ষণ করলে তা দীর্ঘ দিন পর মারাত্মক কেমিকেল লিচিং করতে পারে যা পানিকে বিষাক্ত করে তোলে এবং অনেক রোগের কারণ হতে পারে। তাই অবশ্যই মেটালিক পাত্র পরিহার করুন।
  • পাত্রটি সূর্যের তাপ এবং আলো থেকে দূরে রাখুনঃ সূর্যের তাপ, তাপমাত্রা এবং আলো পানির গুণাগুণ নষ্ট করতে পারে, এবং ব্যকটেরিয়ার বেড়ে উঠতে সাহায্য করতে পারে। তাই পাত্রটি সূর্য তাপ এবং আলো থেকে দূরে রাখুন, ঠাণ্ডা আর ছায়াযুক্ত জায়গায় রাখুন। অনেকদিন ভাল থাকবে।

যা করবেনঃ

  • বিশ্বাস রাখতে পারেন কাঁচের পাত্রেঃ পানি রাখা বা সংরক্ষণ এর জন্য কাঁচের চেয়ে ভাল কিছু হয়না। শুধু পাত্রটি পরিষ্কার রাখাই আপনার কাজ। পানি অনেকদিন ভাল থাকবে। এজন্যই কাঁচকে এফ ডি আই (FDA), সাধারণভাবে নিরাপদ বলে আখ্যা দিয়েছে।
  • স্টেইনলেস ষ্টীল এর পাত্র নিরাপদঃ ব্যবহার করতে পারেন স্টেইনলেস ষ্টীল এর পাত্র। দীর্ঘমেয়াদী সংরক্ষণ এর জন্য এটিই সবচে নিরাপদ। কেমিকেল লিচিং এর ভয় নেই, তাপ ও সূর্যালোক থেকেও নিরাপদ।
  • ফিল্টারেশন এবং পিউরিফিকেশন এর সঠিক পদ্ধতি জানুনঃ আপনার পানি যতই নিরাপদ হোক না কেন, পানি ফিল্টারেশন এবং পিউরিফিকেশন এর সঠিক পদ্ধতি জানা থাকা উচিত। আপনার প্রয়োজন হতেও পারে।

শেষে বলব, পানি দেখতে পরিষ্কার হওয়া মানেই ভাববেন না যে এটা নিরাপদ। কন্টামিনেন্ট (দূষক)ও অনেক সময় বর্ণহীন হয়। আর পানির যেহেতু কোনো এক্সপাইরেশন ডেট (মেয়াদ উত্তীর্ণের তারিখ) নেই, তাই এর সঠিক সংরক্ষণটাই সবচেয়ে জরুরি। আর মনে রাখবেন অবহেলা আপনার মৃত্যুরও কারন হতে পারে। আর আপনি নিশ্চয় তা চাইবেন না। তাই আপনার জন্যই আজকের Tips Unbox এর টিপস। নিরাপদ পানি পান করুন, সুস্থ থাকুন।

*ক্যামিক্যাল লীচিং (Chemical Leaching) হল একটা প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় কঠিন কোন বস্তু থেকে অতি ক্ষুদ্র ক্ষুদ্র পরিমাণ বস্তু/বস্তুকণা পানির সাথে মিশতে থাকে।

লিখেছেন
ফারজানা আক্তার তন্বী।
খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এনভায়রনমেন্টাল সায়েন্সে স্নাতকোত্তর শেষ করেছেন। এখন থাকছেন টাঙ্গাইলে। পড়াশুনা আর ছোট্ট একটা পরিবার নিয়েই দিন কাটে তার। এটা তার দ্বিতীয় লেখা। তার প্রথম লেখা পড়তে চাইলে ক্লিক করুন এখানে 

 

পানি নাকি পয়জন খাচ্ছেন? জেনে নিন পানি সংরক্ষনের সঠিক উপায়

About The Author
-

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>