বরফ চিবিয়ে খান? দেখুন কি হয় বরফ চিবিয়ে খেলে!

হয়ত ভাবছেন এতে কিছু হয়না, কিন্তু খুব মারাত্মক কিছু সমস্যার লক্ষন হতে পারে এটা। শীর্ষস্থানীয় মেডিকেল এবং নিউট্রিশন (পুষ্টি) বিশেষজ্ঞরা জানাচ্ছেন এর ক্ষতিকর দিকগুলো।

  • আপনার মাঝে হয়ত বড় কোন সমস্যা লুকিয়ে আছে

বরফ খাওয়াটা খুব স্বাভাবিক মনে হতে পারে, তবে এটা যদি অভ্যাসে পরিণত হয়ে যায় তাহলে মারাত্মক সমস্যার সৃষ্টি হতে পারে। বরফ চিবিয়ে খাওয়ার অভ্যাসের একটা নাম আছে- pagophagia (প্যাগোফাজিয়া) যেটা এক ধরনের ডিজঅর্ডার। এতে আক্রান্ত মানুষেরা নানারকম অখাদ্য যেমন চুল, আঠা, ময়লা, কলমের ক্যাপ এবং আরও অনেক খারাপ বা নোংরা পদার্থ মুখে নিয়ে নাড়াচাড়া করতে এবং চাবাতে পছন্দ করে। এতে বড় ধরনের শারীরিক ও মানসিক সমস্যার লক্ষন বোঝা যায়।

  • দাঁতের এনামেল ভাংছেন

“নিশ্চিন্তে লোকে বরফ চিবিয়ে খায় এবং তিল পরিমাণও বুঝতে পারেনা এটা কতটা ক্ষতিকর হতে পারে,” বলছেন Gregg Lituchy, DDs, যিনি ন্যুইয়র্ক ভিত্তিক একজন কসমেটিক্স ডেন্টিস্ট। “বরফের আঘাতে দাঁতের ওপরের শক্ত এনামেলের স্তরে ফাটল ধরতে পারে, খুব সূক্ষ্ম সেই ফাটলগুলো দাঁত তুলে ফেলার মত পরিস্থিতিও তৈরি করতে পারে। এমনকি এতটা মারাত্মকও হতে পারে যখন রুট-ক্যানাল থেরাপি দরকার হয়।“

  • দাঁতের ক্যাভিটি (গর্ত) এবং সেনসিটিভিটি বাড়ে

বরফ চিবিয়ে খেলে যে শুধু দাঁতের এনামেলেরই ক্ষতি তা না, এটা আরও গভীর পর্যন্ত প্রভাব ফেলে। দাঁত ফেঙ্গে যেতে পারে, বা দাঁতের ফিলিং করা থাকলে সেটাও ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি চোয়ালের মাংসপেশিতে ব্যাথাও হতে পারে। Dr. Lituchy আরও বলেন যে অনেকেই তাদের দাঁতের সমস্যা নিয়ে আসেন, তাদের দাঁত অনেক সেনসিটিভ, গরম বা ঠাণ্ডা খাবার সহ্য হয়না। এখন এরা যদি বরফ খেতে থাকে তাহলে দাঁতের তো আরও ক্ষতি হবে, আরও ক্যাভিটি বাড়বে।

  • মাড়িতে ইনফেকশন হতে পারে

“যখন বরফ চিবুচ্ছেন, তখন বরফের ধারালো কুঁচি আপনার মাড়ির মাংসকে ছিদ্র করে বা কেটে দিতে পারে। এতে দেখা দিতে পারে আরও মারাত্মক সমস্যা,” জানাচ্ছেন Dr. Letuchy

  • আপনার হয়ত খনিজ উপাদানের ঘাটতি হয়েছে

“যে খাবার বা বস্তুর কোন পুষ্টিমান নেই সেটা মুখে নিয়ে চাবানো শরীরে Iron এর ঘাটতির (anemia) লক্ষণ,” জানাচ্ছেন naturopathic physician জেনিফার স্ট্যাগ। “গবেষকরা এখনও anemia’র সাথে চাবানোর সম্পর্কটা কিভাবে হয় সেটা খুঁজে পাননি, তবে যাদের anemia আছে তারা এই অবস্থার জন্য অনেক ক্লান্তি অনুভব করতে পারেন। এমনকি অটিজমে আক্রান্ত মানুষদের মাঝেও বরফ চাবানোর অভ্যাস দেখা যায়।“

  • মানসিক সমস্যা থাকতে পারে

হতে পারে ভেতরে ভেতরে তীব্র মানসিক সমস্যা জেঁকে বসেছে আপনার, বা আপনার শিশুর। তখনও এরকম অভ্যাস হতে পারে।

  • Eating disorder হতে পারে

যদি ডায়েট করতে চান, আর ভাবেন যে মুখ ব্যস্ত রাখতে বরফ মুখে নিয়ে চাবাবেন, তাহলে শরীরে পুষ্টি আনা খাবারগুলো আপনি আর খাচ্ছেন না তখন। অর্থাৎ দৈনিক যে পরিমাণ প্রয়োজনীয় খাদ্য-পুষ্টি আপনার দরকার সেই প্রয়োজন মিটছে না।

  • প্রদাহ বাড়িয়ে দেয়

কিছু পুষ্টি আছে যেগুলো শরীরে অনুপস্থিত হলে জিহ্বা অথবা মাড়িতে প্রদাহ হয়ে থাকে, এবং বরফ মুখে নিলে সেটার প্রশমন হয়। কিন্তু সমস্যা হল সেটা একে তো সাময়িক সমাধান, তার উপর এই বরফ থেরাপিতে আপনার জিহ্বা ফুলে যেতে পারে। এবং আরও বড় ধরনের বিপদ আসতে পারে।

বরফ বিশেষ প্রয়োজনে ব্যবহার করা উচিত, নিয়মিত খাদ্য হিসেবে গ্রহন করা উচিত না। বরফ মুখে নিয়ে চাবানোটা সাদামাটা মনে হলেও এটা বড় ধরনের স্বাস্থ্যঝুঁকি হতে পারে। সবাইকে সচেতন হবার অনুরোধ রইল।

ধন্যবাদ

তথ্যসূত্রঃ

RD

বরফ চিবিয়ে খান? দেখুন কি হয় বরফ চিবিয়ে খেলে!

About The Author
-

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>