রুফটপ গার্ডেন-ছাদ শুধু ছাদ নয়..খুলে দেবে আপনার ভাগ্য!

ইট-কাঠ-পাথরের শহরে এক টুকরো বাগান যেন স্বর্গের মত। ভাবছেন, কিভাবে পাবেন এই স্বর্গ? আপনার বাড়িতে তো বাড়তি কোনো জায়গায়ই নেই। হয়ত একটু ব্যালকনি ও নেই যে শখের কোনো গাছ লাগাবেন। হ্যা, আপনার জন্যই আজকের আইডিয়া!

আপনার বাড়িতে ছাদ নিশ্চই আছে! করে ফেলুন আপনার সপ্নপূরণ। ছাদে একটু উঁচু করে ভাল উর্বর মাটি দিয়ে, মাটি র চারদিক ইট বা কাঠ দিয়ে ঘিরে আপনি সেখানে প্রায় সব রকম গাছ-ই লাগাতে পারেন। বড় টবেও লাগাতে পারেন অনেক গাছ। শর্ত একটাই যে যথাযথ পরিমান উর্বর মাটি (প্রয়োজনবোধে জৈব সার মাটিতে মিশিয়ে নেবেন), আলো আর পানি পেতে হবে। এই যুগান্তকারী আইডিয়াই সমগ্র বিশ্বে “রুফটপ গার্ডেন “নামে পরিচিত।এটি একটি পরিবেশ বান্ধব পদ্ধতি। এটি করতে বাড়তি কোনো খরচ নেই। উলটে আপনি হতে পারেন লাভবান। আম, ডালিম, লিচু, লেবু, করমচা, লাউ, কুমড়া, কচু, শিম, বেগুন, বা মালঞ্চশাক-যা আপনি চান, তাই লাগাতে পারেন।


image: https://google.com

তবে যা মনে রাখা জরুরিঃ

  • মাঝে মাঝে উপরের মাটির স্তর শক্ত হয়ে যেতে পারে, সেখেত্রে মাটিটা একটু খুড়ে আলগা করে দিতে হবে।
  • মাঝে মাঝে মাটি পরিবর্তন করার প্রয়োজন হতে পারে যাতে গাছ যথাযথ গুণাগুণ যুক্ত মাটি পায়।
  • বড় গাছের নিচে কাছাকাছি ছোটো গাছ লাগাবেন না। এতে উভয়ের বৃদ্ধি ব্যাহত হতে পারে।
  • প্রয়োজনবোধে সার দিতে হবে।
  • এই বিষয়ে অনলাইনে অনেক দেশি-বিদেশি ওয়েবপোর্টাল আছে যেখান থেকে নিয়মিত তথ্য বা পরামর্শ সংগ্রহ করতে পারেন।

যথাযথ পরিচর্যা পেলে আপনার রুফটপ গার্ডেন সত্যিকারই স্বর্গে পরিণত হবে। আমাদের দেশের আবহাওয়ার প্রেক্ষিতে রুফটপ গার্ডেন খুবই সময় উপযোগী। এর মাধ্যমে আপনি নিজে যেমন উপকৃত হবেন, আপনার পরিবেশ ও তেমনি উপকৃত হবে। থার্মাল রেডিয়েশন* কমার কারনে আপনার বাড়ি থাকবে ঠাণ্ডা। বৃষ্টির পানি ধরে রাখবে আপনার রুফটপ গার্ডেন। বায়ু দূষণ কমে যাবে, বায়ুতে অক্সিজেন এর পরিমান বাড়বে। আর কে না জানে যে অক্সিজেন-ই জীবন। সমগ্র পৃথিবী আজ একটু সবুজ, একটু অক্সিজেন এর জন্য হাহাকার করছে। তাই আর দেরী কেন? করে ফেলুন প্লান, বদলে ফেলুন  আপনার রুফটপ গার্ডেন এর- পরিবেশ, আর আপনার বাড়ি হয়ে উঠুক নির্মল, সবুজে ঘেরা এক এল-ডোরাডো!

ধন্যবাদ।

*থার্মাল রেডিয়েশন হল তাপের একরকম বিকিরণ। যখন চার্জ বা আধান যুক্ত কোন বস্তুকণার ভেতর দিয়ে তাপের পরিবহন হয় তখন এই বিকিরণ ঘটে। কোন বস্তুর তাপমাত্রা চরম শূন্য থেকে বেশি হলেই থার্মাল রেডিয়েশন হয়।


লিখেছেন
ফারজানা আক্তার তন্বী।
খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এনভায়রনমেন্টাল সায়েন্সে স্নাতকোত্তর শেষ করেছেন। এখন থাকছেন টাঙ্গাইলে। পড়াশুনা আর ছোট্ট একটা পরিবার নিয়েই দিন কাটে তার। এটা তার প্রথম লেখা।

রুফটপ গার্ডেন-ছাদ শুধু ছাদ নয়..খুলে দেবে আপনার ভাগ্য!

About The Author
-

2 Comments

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>